স্বাস্থ্য সমস্যা সংক্রান্ত পূর্বানুমান

মানুষের কয়টি শরীর? একটি, তা আপনি বলতে পারেন তবে শরীর সম্পর্কে কাউকে এই ধরণের একটি অর্থহীন প্রশ্ন জিজ্ঞাসা করা অদ্ভুত শোনায়। যদিও, সত্যি বলতে, এই প্রশ্ন অস্বাভাবিক নয় বরং গুরুত্বের। উদাহরণস্বরূপ, একটিই সূর্য, কিন্তু এটির চারিদিকের তাপ-পূর্ণ বলয়গুলি ধারণাতীত। অনুরূপভাবে আমরা মানুষরা মাত্র একটি দৃশ্যমান শরীর বহন করি কিন্তু এর তলদেশে, আমাদের অন্য আর একটি অদৃশ্য শরীর থাকে। আপনারা কি তা জানেন? আদও, আপনি এটি বিশ্বাস করেন কি?

আমাদের ব্যাখ্যা করার অনুমতি দিন। আপনি কি এটা স্বীকার করেন, যে কখনও কখনও আমরা নিছক কোনও এক ব্যক্তির উপস্থিতির কারণে সাধারণ সুখ বা দুঃখের অনুভূতি পাই? আমরা ধরেই নিলাম আপনারা এতে একমত। তাহলে এটি প্রতি মানুষের শরীর এর একটি দেহ-জ্যোতির ধারণা কেও স্বীকৃতি দেয়। সুতরাং, পরবর্তী প্রশ্ন দেখা দেয়: কী উপকার এই অদৃশ্য শরীরের? আমরা এটি জানি বা না জানি, তাতে কী এসে-যায়?

সুরেখা, এক সুস্থ মহিলার একটি উদাহরণ নেওয়া যাক। একবার তিনি বায়ও-ওয়েল ক্যামেরা-এ এক-পলকের একটি সুযোগ পেয়েছিলেন। এটি মার্কিন-যুক্তরাষ্ট্রের একটি প্রদর্শনীর ঘটনা। পরিবেশ অত্যন্ত মনোরম এবং নতুন বিষয় জানবার অপেক্ষায় সবাই অধীর হয়ে ছিল। সুরেখাও তার নিজের অদৃশ্য শরীর-এর আলোকচিত্র পেলেন। বায়ও-ওয়েল ক্যামেরা আমাদের অদেখা শরীর বা দেহ-জ্যোতির একটি ছবি তোলে। এটিকে জ্যোতির্বলয়সংক্রান্ত মোক্ষণ বলা হয়। ছবিটি তোলা-মাত্রই, স্টলের বিশেষজ্ঞেরা দ্রুত এটি প্রক্রিয়া-কৃত করে এবং তার জন্য একটি প্রতিবেদন প্রস্তুত করে। সুরেখা নিছক কৌতূহল-বশত জিজ্ঞাসা করে, "তাহলে, এই প্রতিবেদনের বক্তব্য কি?"

একজন বিশেষজ্ঞের মন্তব্য, "সব ঠিকই আছে। আমি আপনাকে স্বাস্থ্যবান ও শক্তিশালী দেখে আনন্দিত বোধ করছি। শুধুমাত্র এই একটি ক্ষুদ্র খুঁত, যদি  আপনি লক্ষ করেন, যা আপনার দাঁতের যত্ন নেওয়ার আবশ্যকতা কে ইঙ্গিত করে। সেখানে আপনি কি ব্যথা অনুভব করেন..."

"কি-অদ্ভুত? আমি বিশ্বাসই করতে পারছিনা যে আপনারা শুধু এই ছবিটি দেখেই আমার দাঁতের ভবিষ্যৎ জানতে পরলেন।" সুরেখা শীঘ্রই মিলনস্থল ত্যাগ করেন এবং ভারতে ফিরে আসেন। কিন্তু ছয় থেকে আট মাস পরে কী ঘটে? তার দাঁতের সমস্যা দেখা দেয়! তার এটি একমাত্র চিকিৎসা শুরু হলে হটাত মনে-পড়ে, "হে ভগবন! আমি নিজের কির্লিয়ান ফটোগ্রাফির জন্য যখন গিয়েছিলাম তখন প্রদর্শনীতে বিশেষজ্ঞেরা এই কথাই বলেছিলেন।" 

এটাই আসল কথা। প্রস্তুতির অধীনে থাকা খাদ্যের সুবাস কি আমাদের নাকে পৌঁছয় না? আমাদের অদৃশ্য শরীরও এইরকমই কিছু করে। তারা প্রকট হলে আমরা তার শক্তি, দুর্বলতা, ভালোমন্দ বুঝতে পারি। কিন্তু এই বৈশিষ্ট্য বা চালচলন অনেক পূর্বে, এই অদৃশ্য শরীর অথবা দেহ-জ্যোতির মাধ্যমে, আমাদের থেকে নিঃসৃত হওয়া শুরু হয়। ঘটবার আগে শারীরিক বিষয়গুলি জানতে পারলে আমরা আরও ভালভাবে রুখে দাঁড়ানোর প্রস্তুতি নিতে পারি। কির্লিয়ান ফটোগ্রাফি বা বায়ও-ওয়েল ক্যামেরার ছবি অজানা উন্মোচন করতে সাহায্য করে এবং সুস্থ থাকার ও আমাদের স্বাস্থ্যের আরও ভালভাবে দেখাশোনা করার সুযোগ করে দেয়।

মন ও স্বাস্থ্যের এই আশ্চর্যজনক শান্তি আপনার জীবনে বায়ও-ওয়েল ক্যামেরা ও কির্লিয়ান ফটোগ্রাফি কে স্বাগত জানিয়ে আপন করে নিতে পারেন। হতে পারে আপনি ভাবছেন "তাহলে, ভারতে আমি এটি পাই কোথায়?" চিন্তা নেই, এর একটি উত্তর আমাদের জানা আছে, বিখ্যাত ডঃ জেমস শাহ কে অশেষ ধন্যবাদ, এবং ভবিষ্যতে আমাদের পরবর্তী নিবন্ধে এই ব্যাপারে আরও বিস্তৃত জ্ঞাপন করা হবে। আপনাদের নজরে রাখবেন!

কির্লিয়ান ফটোগ্রাফি ও বায়ও-ওয়েল ক্যামেরার আরও তথ্যের জন্য www.jmshah.com-এ লগ-ইন করুন।

Get In Touch!

Address: 11, Sona Udyog, Andheri (East), Mumbai

Tel.: +91 22 6735 3637

Mobile:+91 98210 55216

Email: jashvant2@gmail.com

biowell